Monday, July 1, 2024
HomeUncategorizedHow to choose the right water pump

How to choose the right water pump

How to choose the right water pump (সঠিক ওয়াটার পাম্প নির্বাচন করার পদ্ধতি)

সঠিক ওয়াটার পাম্প নির্বাচন করার জন্য নিচের বিষয় গুলো জানা খুবই প্রয়োজন।

১। ওয়াটার লেয়ার ও ওয়াটার লেভেল বিষয়ে ভালো ধারণা থাকা ।

২। বৈদ্যতিক লাইন ও ভোল্টেজ সম্পর্কে ধারণা থাকা ।

৩। পাম্পের হেড সম্পর্কে ধারণা থাকা ।

৪। ওয়াটার ফ্লো সম্পর্কে ধারণা

৫। পানির উৎস সম্পর্কে ধারণা থাকা ।

৬। পাম্পের ক্যাটাগরি ও পাম্পের ব্যবহারের ধরণ জানা ।

 

১। ওয়াটার লেয়ার ও ওয়াটার লেভেল হচ্ছে দুইটা আলাদা বিষয় ।

What is water level and water layer
water level and water layer

ওয়াটার লেয়ার: যে কোনো পাম্পের বোরিংয়ের শেষ দুরুত্ব অর্থাৎ বোরিংয়ের শেষের দূরত্বে যে ওয়াটার ফিল্টার ব্যবহার করা হয়, বোরিংয়ের মুখের অগ্রভাগ থেকে ফিল্টাররের পাইপের শেষের ভাগ পর্যন্ত দূরত্বকেই মোট ওয়াটার লেয়ার বলে।

ওয়াটার লেভেল: পাম্পের বোরিংয়ের ভিতর পানি ছাড়া টোটাল ফাঁকা দূরত্ব কেই ওয়াটার লেভেল বলে। অর্থাৎ বোরিংয়ের মুখের অগ্রভাগ থেকে একটি রশি নিচে নামিয়ে দিলে যে অংশে গিয়ে প্রথমে পানিতে স্পর্শ করবে, এই রশির ভেজা জায়গা থেকে উপরে বোরিংয়ের মুখ পর্যন্ত রশির দূরত্বই ওয়াটার লেভেল ।

২। বৈদ্যতিক লাইন ও ভোল্টেজ সম্পর্কে ধারণা

পাম্প চালনার জন্য আমরা দুই ধরণের কারেন্ট ব্যবহার করা যায় :

১। AC অর্থাৎ অল্টারনেটিভে কারেন্ট

২। ডিসি কারেন্ট অর্থাৎ ডাইরেক্ট কারেন্ট।

  • AC অর্থাৎ অল্টারনেটিভে কারেন্ট : আমরা সাধারণত যে কারেন্ট বাসাবাড়িতে ব্যবহার করি অর্থাৎ পল্লী বিদ্যুৎ, পি,ডি,বি, নেসকো , ডেসকো ইত্যাদি থেকে যে বিদ্যুৎ সরবরাহ করে তাই মূলত AC কারেন্ট।  AC কারেন্ট সিঙ্গেল ফেজ ও ত্রি ফেজ লাইন থাকে। সিঙ্গেল ফেজ লাইনের ভোল্টেজ ২২০ volt  এবং ত্রি ফেজ লাইন এর ভোল্টেজ ৪৪০ volt ।
  • ডিসি কারেন্ট : ডিসি কারেন্ট মূলত জেনারেটর বা ব্যাটারিতে চার্জ রিসার্ভ করে সবরাহ করে। ডিসি কারেন্টের ভোল্টেজ বিভিন্ন থাকে , যেমন: ১২v , ১৮v , ৪৮v ইত্যাদি।

পাম্প স্থাপনের পূর্বে আপনার বিদ্যুতের লাইন এ ভালোভাবে আর্থিং করে দিতে হবে। ভালো মানের তার ব্যবহার করতে হবে। সঠিক ভোল্টেজ আছে কিনা তা দেখে নিতে হবে। সিঙ্গেল ফেজ ভোল্টেজ এর ক্ষেত্রে ১৮০ থেকে ২২০ ভোল্টেজ হচ্ছে আদর্শ ভোল্টেজ এবং ত্রি ফেজ ভোল্টেজ এর ক্ষেত্রে ৩১৫ থেকে ৪৪০ ভোল্টেজ হচ্ছে আদর্শ ভোল্টেজ। পাম্প থেকে বিদ্যুতের দূরত্ব কম রাখতে হবে, নইলে ভোল্টেজ ড্রপ হবে। তারে অতিরিক্ত জয়েন্ট পরিহার করতে হবে। তারের জয়েন্ট ভালোভাবে করতে হবে এবং কোনো মরিচ যেন না থাকে।বৈদ্যুতিক কাজে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।

৩। পাম্পের হেড সম্পর্কে ধারণা : প্রতিটি পাম্পের ক্যাটাগরি ও মডেল অনুযায়ী পানি বা তরল উত্তোলনের ও ডেলিভারি দেয়ার সর্বোচ্চ দূরত্বকেই পাম্পের হেড বলা হয়। সারফেস পাম্পের দুইটা হেড থাকে ,

১। সাকশন হেড ২। ডেলিভারি হেড

সাবমারসিবল পাম্পের শুধু ডেলিভারি হেড থাকে।

যেমন: একটি পাম্প ২০ ফুট নিচ থেকে পানি উত্তোলন করে এবং ৪০ ফুট উপরে পানি উত্তোলন করতে পারে। এখানে ২০ ফুট হচ্ছে সাকশন হেড এবং পাম্প থেকে ৪০ ফুট উপরে পানি উত্তোলনের দূরত্ব হচ্ছে ডেলিভারি হেড।

৪। ওয়াটার ফ্লো সম্পর্কে ধারণা : প্রতিটি পাম্পের মডেলের হেড অনুযায়ী পাম্পের পানি ডেলিভারি দেয়ার ক্ষমতা বিভিন্ন থাকে । যেমন : একটি ১ HP সারফেস জেট পাম্পের সর্বোচ্চ পানি সরবরাহের ক্ষমতা ৬০ লিটার প্রতি মিনিটে। কিন্তু এই পাম্পে হেড অনুযায়ী পানি উত্তোলন হবে এই ভাবে  Head: 10 to 34 এবং 60 to 10 অর্থাৎ ১০ মিটারে ১০x৩.২৮=৩২.৮ ফুটে সাকশন থেকে উচ্চতায় পানি উত্তোলন করতে পারবে ৬০ লিটার প্রতি মিনিটে। এবং ৩৪ মিটারে অর্থাৎ ৩৪x ৩.২৮= ১১১.৫২ ফুট এ পানি দিবে ১০ লিটার প্রতি মিনিটে।

৫। পানির উৎস সম্পর্কে ধারণা : বিভিন্ন মাধ্যমে পানি উত্তোলন করা যায় , তা হতে পারে, নদী, নালা, খাল , বিল, বৃষ্টির পানি, টিউবওয়েল  ইত্যাদি। এবং এই পানি অবশ্যই খাবার উপযোগী হতে হবে।

৬। পাম্পের ক্যাটাগরি ও পাম্পের ব্যবহারের ধরণ : বাজারে বিভিন্ন ক্যাটাগরির বিভিন্ন মডেলের পাম্প থাকে। অবশ্যই এই পাম্পগুলোর ব্যবহার সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

In this post we have shared that “How to choose the right water pump” if you reading the full post then you get more information about right pump selection.

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments