Monday, July 1, 2024
HomeUncategorizedStar Delta Starter Details Information

Star Delta Starter Details Information

Star Delta Starter Details Information

স্টার ডেল্টা স্টাটার তৈরি ও মোটরে স্টার ডেল্টা স্টাটার কানেকশন । স্টার ডেল্টা স্টাটার তৈরি করতে কি কি পার্টস লাগে তা নিচে দেয়া হলো।

Star-delta-connection-diagram
Star Delta Connection Diagram-Raita Tech

Star-Delta-Control-Box-raita-tech

১ । অন পুশ সুইচ
২। অফ পুশ সুইচ
৩। ওভারলোড রিলে
৪। মেইন কন্ট্রাক্টর
৫। ডেল্টা কন্ট্রাক্টর
৬। ষ্টার কন্ট্রাক্টর
৭। টাইমার
৮। ৩ পোল সার্কিট ব্রেকার

নিচে বিস্তারিত আলোচনা করা হলো। পুরো লেখাটা ভালোভাবে পড়লে আশাকরি ষ্টার ডেল্টা কন্ট্রোল বক্স সম্পর্কে ভালোভাবে বুজতে পারবেন।

প্রথমে ফেজ লাইন অফ পুশ সুইচের একপ্রান্তে সংযোগ করতে হবে এরপর অফ পুশ সুইচের অপরপ্রান্ত অন পুশ সুইচের সাথে একপ্রান্তে সংযোগ করতে হবে এবং সেই প্রান্ত থেকে মেইন ম্যাগনেটিক কন্ট্রাক্টরের NO প্রান্তরের সাথে সংযোগ করতে হবে, এরপর NO এর অপর প্রান্ত থেকে অন পুশ সুইচের ফাঁকা প্রান্তে সংযোগ করতে হবে।
প্রত্যেকটি ম্যাগনেটিক কন্ট্রাক্টরের কয়েলের দুইটি প্রান্ত থাকে। একটি A ১ ও অন্য প্রান্তটি A ২, প্রত্যেকটি ম্যাগনেটিক কন্ট্রাক্টরের উপরের ৩ টি লাইনকে আমরা T ১, T ২, T ৩ ধরি এবং নিচের ৩ টি লাইনকে L ১, L ২, L ৩ ধারা প্রকাশ করা হয়।
প্রত্যেকটি ম্যাগনেটিক কন্ট্রাক্টরের A ২ প্রান্তরের সাথে নিউট্রাল সংযোগ করতে হবে, প্রত্যেকটি ম্যাগনেটিক কন্ট্রাক্টরের A ২ প্রান্তরের সাথে নিউট্রাল সংযোগ করতে হবে। মেইন ম্যাগনেটিক কন্ট্রাক ও ষ্টার ম্যাগনেটিক কন্ট্রাক চালু করার জন্য প্রত্যেকটি ম্যাগনেটিক কন্ট্রাক্টরের A ১ প্রান্তরের সাথে অন পুশ সুইচ থেকে ফেজ কানেক্ট করতে হবে। এজন্য প্রথমে মেইন কন্ট্রাক্টরের সাথে রিলে সংযোগ করতে হবে, যা মোটরকে অধিক কারেন্ট ও যেকোনো লাইন ফল্ট থেকে রক্ষা করবে। অন পুশ সুইচ থেকে রিলের একপ্রান্ত দিয়ে সংযোগ করে অন্য প্রান্ত দিয়ে ম্যাগনেটিক কন্ট্রাক্টরের A ১ প্রান্তরের সাথে সংযোগ করতে হবে। যেহেতু আমরা মোটরটি ষ্টার থেকে ডেল্টায় চালাবো, তাই মেইন ম্যাগনেটিক কন্ট্রাক্টরের A ১প্রান্ত থেকে ফেজ ডেল্টা ম্যাগনেটিক কন্ট্রাক্টরের NC একপ্রান্তে সংযোগ করে এবং NC অন্য প্রান্ত থেকে ফেজ কানেক্শন ষ্টার ম্যাগনেটিক কন্ট্রাক্টরের A ১ প্রান্তরের সাথে সংযোগ করতে হবে। এখন সুইচ ও করলে মেইন ম্যাগনেটিক কন্ট্রাক্টর ও ষ্টার ম্যাগনেটিক কন্ট্রাক্টর একসাথে চালু হবে। যেহেতু আমরা মোটরটি ডেল্টায় চালাবো, তাই আমরা একটি টাইমার ব্যবহার করব। যার সাহায্যে একটি নিদৃষ্ট সময়ে মোটরটি ষ্টার থেকে ডেল্টায় চলবে। এবং ষ্টার ম্যাগনেটিক কানেকশন বন্ধ হয়ে যাবে। এখন টিমারের কানেকশন করতে হবে। প্রথমে অন পুশ সুইচ থেকে যে ফেজ টি মেইন ম্যাগনেটিক কন্ট্রাক্টরের ও ষ্টার ম্যাগনেটিক কন্ট্রাক্টরের কয়েলের ফেজ এ সংযোগ হয়েছে, সেই অন পুশ সুইচ প্রান্ত থেকে টিমারের ৭ নং প্রান্তে সংযোগ করতে হবে, এরপর ৭ নং প্রান্ত থেকে কমন ১ নং প্রান্ত শর্ট করতে হবে, এরপর ২ নং প্রান্তে নিউট্রাল সংযোগ করে দিতে হবে, এখন ৩ নং প্রান্ত থেকে ফেজ লাইন আউট করে ডেল্টা ম্যাগনেটিক কন্ট্রাক্টরের কয়েলে অপর প্রান্তে সংযোগ করবো। আবার টাইমারটি ভালোভাবে সেট করে নিবো। এখন টাইমার এ টাইম সেট করে আমরা ২ পিন প্লাগ দিয়ে টেস্ট করে নিবো।

আবার আমরা মোটরের সাথে কানেকশন করব। প্রথমে ৩ পোল MCCB এর সাথে ৩ ফেজ ইন করব, এরপর আউট লাইন থেকে ৩ ফেজ মেইন ম্যাগনেটিক কন্ট্রাক্টরের উপরের ৩ টি প্রান্তে সংযোগ করব, এরপর মেইন ম্যাগনেটিক কন্ট্রাক্টরের উপরের প্রান্ত থেকে লাল, হলুদ,নীল কালারের তার ডেল্টা ম্যাগনেটিক কন্ট্রাক্টরের উপরের ৩ টি প্রান্তে সংযোগ করব, এরপর তারের সিকুয়েন্স ঠিক রেখে ডেল্টা ম্যাগনেটিক কন্ট্রাক্টরের নিচের ৩ টি প্রান্ত থেকে ষ্টার ম্যাগনেটিক কন্ট্রাক্টরের নিচের ৩ টি প্রান্তে সংযোগ করব এবং ষ্টার ম্যাগনেটিক কন্ট্রাক্টরের উপরের ৩ টি প্রান্ত শর্ট করে দিবো।

এরপর আমরা মোটরের ৬ তারের সংযোগ থেকে ৩ তার ওভারলোড রিলেতে সংযোগ করবো এবং মোটরের অপর ৩ টি তারের সিকুয়েন্স ঠিক রেখে ডেল্টা ম্যাগনেটিক কন্ট্রাক্টর ও ষ্টার ম্যাগনেটিক কন্ট্রাক্টরের কমন কানেক্শনে সংযোগ করে দিতে হবে অর্থাৎ ডেল্টা ম্যাগনেটিক কন্ট্রাক্টরের নিচের ৩ টি প্রান্তে সংযোগ করতে হবে। এরপর মোটর চালু করতে হবে। যদি মোটর উল্টা ঘুরে, তাহলে MCCB থেকে পাশাপাশি ২টি ফেজ অল্টারনেট করে দিলে সঠিক ভাবে মোটর ঘুরবে।

আশা করি সবাই লেখাটি ইনজয় করেছেন। পাম্প সম্পর্কে ভালো ভাবে জানতে আমাদের অন্য পোস্টগুলো পড়তে পারেন।

Our main topic on the post is “Star Delta Starter Details Information”

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments