Monday, July 1, 2024
HomeUncategorizedClass Wise Surface Pump Using

Class Wise Surface Pump Using

Class Wise Surface Pump Using (শ্রেণী অনুযায়ী সারফেস পাম্পের ব্যবহার ক্ষেত্র)

বাংলাদেশে অনেক শ্রেণীর ওয়াটার পাম্প আছে। আমি মূলতঃ যে পাম্প গুলো বেশি ব্যবহার হয় এবং বাংলাদেশে বেশি জনপ্রিয়, সেই শ্রেণীর ওয়াটার পাম্প নিয়ে আলোচনা করবো।

প্রথমে আমরা সারফেস পাম্প নিয়ে কথা বলবো এবং এই সারফেস পাম্প এর কি কি শ্রেণীর পাম্প রয়েছে সেগুলো নিচে দেখুন।
১। জেট পাম্প
২। ডাবল জেট পাম্প
৩। পেরিফেরাল পাম্প
৪। সেন্ট্রিফিউগাল পাম্প
৫। ইররিগেশন সারফেস পাম্প

Class of Surface Pump-Raitatech
Class of Surface Pump-Raitatech

১। জেট পাম্প: এই পাম্প বাসাবাড়ির বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। যেমন : পানি পান করার জন্য, গোসল করার কাজে, গাড়ি ধোয়ার কাজে, ফুলের বাগানে পানি দেয়ার জন্য এছাড়াও বিভিন্ন ছোট কাজে ব্যবহার করা হয়। এই পাম্পের সাকশন হেড ক্ষমতা অর্থাৎ বোরিং থেকে পানি টানারক্ষমতা ৯ মিটার অর্থাৎ ২৯.৫২ ফুট। এই পাম্প ০.৫ হর্স পাওয়ার থেকে ২ হর্স পাওয়ার পর্যন্ত হয়।

২। ডাবল জেট পাম্প : এই পাম্প বাসাবাড়ির বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। যেমন : পানি পান করার জন্য, গোসল করার কাজে, গাড়ি ধোয়ার কাজে ইত্যাদি। এই পাম্পের সাকশন হেড ক্ষমতা অর্থাৎ বোরিং থেকে পানি টানার ক্ষমতা ২৫ মিটার অর্থাৎ ৮২ ফুট। এই পাম্প ১ হর্স পাওয়ার থেকে ২ হর্স পাওয়ার পর্যন্ত হয়।

৩। পেরিফেরাল পাম্প: এই পাম্প বাসাবাড়ির বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। যেমন : পানি পান করার জন্য, গোসল করার কাজে, গাড়ি ধোয়ার কাজে, ফুলের বাগানে পানি দেয়ার জন্য এছাড়াও বিভিন্ন ছোট কাজে ব্যবহার করা হয়। এই পাম্পের সাকশন হেড ক্ষমতা অর্থাৎ বোরিং থেকে পানি টানারক্ষমতা ৯ মিটার অর্থাৎ ২৬.২৪ ফুট। এই পাম্প ০.৫ হর্স পাওয়ার হয়। ছোট ফ্যামেলির জন্য এই পাম্প ব্যবহার খুবই ভালো হবে।

৪। সেন্ট্রিফিউগাল পাম্প: এই পাম্প মূলত শহরে বেশি ব্যবহার করা হয়। রিসার্ভ ট্যাংক থেকে উঁচু বিল্ডিংয়ে পানি উত্তোলনের জন্য এই পাম্পের ব্যবহার অনেক। এই পাম্পের সাকশন হেড ৭ থেকে ৮ মিটার হয়ে থাকে। এই পাম্প ১ হর্স থেকে ৭ হর্সপাওয়ার পর্যন্ত বেশি দেখা যায়।

৫। ইররিগেশন পাম্প : এই পাম্প দিয়ে বিভিন্ন সেচ কাজে ব্যবহার করা হয়। ইররিগেশন পাম্প জমির পরিমান অনুযায়ী বিভিন্ন হর্সপাওয়ার ব্যবহার করা হয়। এই পাম্প ১ হর্সপাওয়ার থেকে ৫.৫ হর্সপাওয়ার বাজারে পাওয়া যায়।

পরবর্তী পোস্টে প্রত্যেকটি পাম্পের মডেল ও হর্সপাওয়ার অনুযায়ী কোথায় এবং কার জন্য ব্যবহার করা ভালো হবে সেই বিষয়ে আলোচনা করা হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments