Monday, July 1, 2024
HomeUncategorizedWater Level And Water Layer

Water Level And Water Layer

What is Water Level And Water Layer ?

টিউবয়েল এর ওয়াটার লেয়ার ও ওয়াটার লেভেল সম্পর্কে বিস্তারিত আলোচনা

সঠিক পাম্প নির্বাচনের জন্য পানির স্তর অর্থাৎ ওয়াটার লেভেল এবং ওয়াটার লেয়ার সম্পর্কে জানা খুবই জরুরি। ওয়াটার লেভেল না জানলে আপনি কখনো সঠিক পাম্প নির্বাচন করতে পারবেন না। কারণ ওয়াটার লেভেল এর উপর নির্ভর করে, আপনার কোন ধরণের পাম্প প্রয়োজন তা নির্বাচন করতে পারবেন। ওয়াটার লেভেল না জেনে কোনো পাম্প নির্বাচন করলে, সেই পাম্প আপনার জন্য পারফেক্ট নাও হতে পারে। এই কারণে আপনার অনেক লস হতে পারে। ধরুন, আপনার ৫ তলা বাসার জন্য ১.৫ হর্সপাওয়ার সাবমারসিবল পাম্প স্থাপন করলেই হবে।

সেখানে যদি আপনি ২ হর্সপাওয়ার সাবমারসিবল পাম্প স্থাপন করেন, তাহলে আপনার বিদ্যুৎ বিল বেশি হবে। এবং ১.৫ হর্সপাওয়ারের নিচে সাবমারসিবল পাম্প স্থাপন করলে আপনার মোটরে প্রেসার পরবে এবং দ্রুত পাম্পটি নষ্ট হতে পারে। তাই ওয়াটার ওয়াটার লেয়ার ও ওয়াটার লেভেল এবং পাম্পের হেড সম্পর্কে ধারণা থাকলে সঠিক পাম্প নির্বাচন করতে পারবেন এবং কোনো লস বা ক্ষতি হবে না।

Water-Layer-Water-Level-
What is water layer & water level

পানির লেয়ার : পানির লেয়ার মাটির নিচে বিভিন্ন স্তরে থাকে। এবং সব স্তরের পানি খাওয়ার ও ব্যবহারের জন্য উপযোগী নয়। তাই মাটির গভীরে যে স্থানে ভালো পানি এবং পানি খাওয়ার ও ব্যবহারের জন্য উপযোগী থাকে, সেই স্থান পর্যন্ত বোরিং করা হয়ে থাকে। মাটির উপরিভাগ থেকে মাটির গভীরে বোরিংয়ের শেষ প্রান্ত পর্যন্ত মোট দূরত্বই হচ্ছে ওয়াটার লেয়ার। ওয়াটার লেয়ার থেকে পানি বোরিংয়ের পাইপের ভিতর প্রবেশের জন্য ফিল্টার পাইপ ব্যবহার করা হয়। ভালোভাবে বুঝার জন্য নিচের চিত্রটি দেখুন।

ওয়াটার লেভেল : ধরুন একটি বোরিংয়ের দূরত্ব যদি ২০০ ফুট হয়। এবং ২০০ ফুট নিচ থেকে বোরিংয়ের ভিতর ফিল্টারের মাধ্যমে পানি প্রবেশ করে। উর্ধমুখী বায়ুর চাপের কারণে ফিল্টার থেকে পাইপের ভিতর উপরের দিকে একটি নির্দিষ্ট স্থানে পানি অবস্থান করে। মাটির উপরিভাগ থেকে পানির অবস্থান পর্যন্ত অর্থাৎ পাইপের ভিতর পানি ছাড়া ফাঁকা জায়গাটুকুর মোট দূরত্ব হচ্ছে ওয়াটার লেভেল। ভালোভাবে বুঝার জন্য উপরের চিত্রটি জুম করে দেখুন।

আশাকরি ওয়াটার লেয়ার ও ওয়াটার লেভেল সম্পর্কে আপনারা ভালো ধারণা পেয়েছেন। ধন্যবাদ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments