Wednesday, July 3, 2024
HomeUncategorizedWater Pump Stops Automatically

Water Pump Stops Automatically

Water Pump Stops Automatically

আপনারা অনেকেই প্রশ্ন করে থাকেন যে, পাম্প ৫ মিনিটের মতো সময় চলার পর স্বয়ংক্রিয় ভাবে বন্ধ হয় এবং আবার কিছুক্ষন পর স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এভাবেই চলতেই থাকে। অটোমেটিক বন্ধ হয়ে গেলে আমরা পাম্পের কোম্পানিকে দোষারফ করি।
মূলত পম্পে একটি ইলেকট্রিক ডিভাইস থাকে, যার নাম হচ্ছে থার্মাল প্রটেক্টর এবংএই থার্মাল প্রটেক্টরের কাজ হচ্ছে মোটর অতিরিক্ত গরম হয়ে যখন ১৪০ ডিগ্রি তাপমাত্রা থাকে, তখন সঙ্গে সঙ্গে বিদ্যুৎ লাইন মোটর থেকে বিচ্ছুন্ন করে দেয়া এবং মোটরের তাপমাত্রা যখন ১৪০ ডিগ্রির নিচে চলে আসে, তখন আবার স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎ লাইন সংযোগ করে দেয়া। এটি আপনার মোটরকে কোয়েল পুড়ার হাত থেকে রক্ষা করে থাকে।
এই ধরণের কোনো সমস্যা হলে, আপনি বুজতে পারবেন যে আপনার বিদ্যুৎ লাইনের ভোল্টেজের সমস্যা অথবা অতিরিক্ত লোডে দেয়া আছে । এই সমস্যাটি হওয়ার যে সকল কারণ রয়েছে এবং এই সমস্যা প্রতিরোধ করার যে উপায় আছে, তা নিচে বিস্তারিত দেয়া হলো:

পাম্প স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়ার কারণ:
১। হাই-ভোল্টেজ এবং লো-ভোল্টেজ এ মোটর চললে খুব দ্রুত মোটর গরম হয়ে যায়। যার ফলে থার্মাল প্রটেক্টর অটোমেটিক ট্রিপ করে অর্থাৎ মোটর বন্ধ করে দেয়।
২। মোটরে অতিরিক্ত লোড প্রয়োগ করলে মোটর অতিরিক্ত গরম হয়ে যায়।
৩। পানির লাইনে অর্থাৎ পাইপ লাইনে বেশি বেন্ড ব্যবহার করলে পানি প্রবাহে বাধাগ্রস্থ হলে মোটর অতিরিক্ত গরম হয়ে যায়।

ওয়াটার পাম্প ও মোটর ঘনঘন বন্ধ হওয়া সমস্যা দূর করার উপায় :
১। বাসায় সঠিক মানের আর্থিং ব্যবহার করতে হবে।
২। হাই-ভোল্টেজ হলে সুইচ থেকে নিউট্রাল লাইন কেটে বাদ দিয়ে শুধু ফেজ মোটরের সাথে সংযোগ করে দিবেন এবং মোটরের অন্য লাইন থেকে ৬ ফুটের রডের সাথে সংযোগ করে তা স্যাঁতসেতে নরম মাঠির ৬ থেকে ৭ ফিট নিচে স্থাপন করলে ভোল্টেজ স্বাভাবিক হয়ে যায়।
৩। হাই-ভোল্টেজ হলে, নির্দিষ্ট ক্যাপাসিটর এর থেকে কম পাওয়ারের ক্যাপাসিটর ব্যবহার করতে হবে। অর্থাৎ মোটরে যদি ২০ MF ক্যাপাসিটর থাকে, তাহলে এই ক্যাপাসিটর বাদ দিয়ে ১৫MF অথবা ১০MF ক্যাপাসিটর ব্যবহার করলে, মোটর দীর্ঘক্ষন চলবে।
৪। মোটরে অতিরিক্ত লোড পরিহার করতে হবে এবং পাইপ লাইন অতিরিক্ত বাঁকা ও বেন্ড ব্যবহার বন্ধ করতে হবে।
৫। হাই-ভোল্টেজ ও লো-ভোল্টেজ হলে বিদ্যুৎ অফিসে এ যোগাযোগ করে লাইন ঠিক করে নিবেন।

মোটর ঘন ঘন বন্ধ হয় ও অটোমেটিক চালু হয়, এই সমস্যা মোটরের নয়। আশাকরি বিষয়টি বুজতে পেরেছেন। বাংলাদেশে ভোল্টেজ কখনো এক থাকে না, ভোল্টেজ উঠানামা করে। আপনি হয়তো মনে করছেন যে আমি অনেক দিন ধরে মোটর চালায় কোনো সমস্যা হয়নাই। এখন হঠাৎ করে এই সমস্যা হচ্ছে কেন? আসলে ভোল্টেজ যে কোন সময় উঠানামা করে। এ জন্যই মোটরে থার্মাল প্রটেক্টর দেয়া থাকে, মোটর সুরক্ষার জন্য।

নোট: অভিজ্ঞ ব্যক্তি ছাড়া, ইলেকট্রিক লাইন এ কাজ করা ঠিক নয়। ইলেকট্রিক লাইন এ কাজ করার সময় অধিক সতর্কতা অবলম্বন করবেন।

Our main topic one the post is “Water Pump Stops Automatically”

We are trying to share that how to solve the automatically stop problem of water pump.

Thank you all.

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments