Wednesday, July 3, 2024
HomeUncategorizedSubmersible Pump Details

Submersible Pump Details

Submersible Pump Details

দিনদিন মানুষের জীবন যাত্রার মান উন্নত হচ্ছে এবং আধুনিক এই যুগের মানুষ অনেক আরাম প্রিয়। বর্তমানে মানুষ সাবমারসিবল পাম্প বেশি ব্যবহার করছেন। পূর্বে মানুষ তাদের পানির চাহিদা পূরণের জন্য নদীর পানি, পুকুরের পানি এবং টিউবয়েল এর পানি পান করত ও জমিতে সেচ প্রদানের জন্য ব্যবহার করত। যুগের পরিবর্তনের সাথে মানুষ পেট্রল এবং ডিজেল চালিত পাম্প ব্যবহার করে পানি উত্তোলন করে। বর্তমানে মানুষ শুধু ডিজেল ইঞ্জিন বা পেট্রল ইঞ্জিন এর পাম্প ব্যবহার করে না, এখন বিদ্যুৎ চালিত মোটর পাম্প ব্যবহার করেন।
এই ধরণের পাম্প ২ ধরণের হয় ১। সারফেস পাম্প এবং ২। সাবমারসিবল পাম্প

What is a submersible pump and why is it used? (সাবমারসিবল পাম্প কি এবং কেন ব্যবহার করা হয়?)

A submersible pump is a type of pump that is designed to be fully submerged in water or other liquids. It is typically used in applications where pumping water or other fluids from a well, pond, or other source is required. These pumps are often used in agricultural irrigation systems, municipal water supplies, and for residential water wells.

সাবমারসিবল পাম্প:
সাবমারসিবল পাম্প হলো এমন একটি পাম্প যা পানির নিচে স্থাপন করা হয় এবং অনেক গভীর থেকে পানি উত্তোলন করতে সক্ষম। সহজ কথায়,সাবমারসিবল পাম্প বোরিংয়ের ভিতর পানির নিচে স্থাপন করা হয় এবং সেই নিচ থেকে অনেক উঁচুতে পানি উত্তোলন করতে পারে।

বোরিং সাইজ :
এই পাম্পের অনেক ধরণের ডায়ামিটারের বোরিং সাইজ হয়। যেমন : ২”, ৩”, ৪”, ৫”, ৬”, ৮”, ১০”, ১২”, ১৪”, ১৮”
তবে বাসাবাড়ির জন্য ২ থেকে ৪ ইঞ্চি বেশি ব্যবহার করা হয়। সেচের জন্য ৫ থেকে ৮ ইঞ্চি বেশি ব্যবহার করা হয়। ইন্ডাস্ট্রির জন্য ১০ থেকে ১৪ ইঞ্চি বেশি ব্যবহার করা হয়। মূলত বোরিংয়ের সাইজ অনুযায়ী পাম্পের সাইজ থাকে।

সাবমারসিবল পাম্প কত ধরণের হয় এবং কোথায় ব্যবহার করা হয়
সাবমারসিবল পাম্প ধরণের হয়
১। ডোমেস্টিক সাবমারসিবল পাম্প
২। সেচ এবং ইন্ডাস্ট্রিয়াল সাবমারসিবল পাম্প
৩। ড্রেনেজ পাম্প

১। ডোমেস্টিক সাবমারসিবল পাম্প: এই ধরণের সাবমারসিবল পাম্পগুলো বাসাবাড়ির বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। যেমন : পানি পান করার জন্য, গোসলের জন্য, ছোট ছোট ফুলের বাগানে পানি দেয়ার জন্য, বাইক ও কার ওয়াশ করার জন্য। এই পাম্পগুলো ২ তলা থেকে ৮ তলা পর্যন্ত পানি উত্ত্যলনের জন্য বেশি ব্যবহার করা হয়। এই পাম্পগুলোর হর্সপাওয়ার থাকে ০.৩৩ HP থেকে ৩ HP পর্যন্ত(সিঙ্গেল ফেজ লাইন এর জন্য) এবং ত্রি-ফেজের জন্য ৫.৫ HP থেকে ৭.৫HP হয়ে থাকে। এই ধরণের সাবমারসিবল পাম্পের বোরিং সাইজ ৩” থেকে ৪” হয়ে থাকে।

২। সেচ এবং ইন্ডাস্ট্রিয়াল সাবমারসিবল পাম্প: এই ধরণের সাবমারসিবল পাম্পগুলো অধিক জমিতে সেচ প্রদান কাজে এবং বড় বড় কলকারখানায় বেশি ব্যবহার করা হয়। এই পাম্পের বোরিং সাইজ ৬” থেকে ১০” বেশি থাকে এবং ৫.৫ HP সাবমারসিবল পাম্পগুলো সিঙ্গেল ফেজ ও ত্রি-ফেজ দুইটায় হয় এবং ৫.৫ HP এর উপরে বেশির ভাগ পাম্প ত্রি-ফেজ হয়।

৩। ড্রেনেজ পাম্প : এই ধরণের পাম্পের জন্য কোনো বোরিংয়ের প্রয়োজন হয় না। ড্রেনেজ পাম্প মূলত ব্যবহার করা হয়, জমানো পানি উত্তোলনের জন্য, ময়লা পানি উত্তোলনের জন্য এবং কন্সট্রাকশনের কাজে বেশি ব্যবহার করা হয়। বর্তমানে এই পাম্প দিয়ে পুকুরে পানিতে অক্সিজেন তৈরিতেও ব্যবহার করা হয়। এছাড়াও আরো অনেক কাজে ব্যবহার করা হয়।

সাবমারসিবল পাম্পের সুবিধা সমূহ | Advantages of Submersible Pumps

১। অল্প সময়ে অধিক পানি উত্তোলন করতে সক্ষম।
২। অনেক গভীর থেকে পানি উত্তোলন করতে পারে।
৩। শব্দ হয় না।
৪। বিদ্যুৎ খরচ ও তুলনামূলক অনেক কম হয়।
৫। এই পাম্পের সমস্যা খুবই কম হয়।
৬। পানির প্রেসার অনেক থাকে।
৭। পাম্পটি সহজে উত্তোলন ও ইনস্টল করা যায়।
৮। অনেক দীর্ঘ্যস্থায়ী ও মজবুত।
৯। সঠিক মানের হর্সপাওয়ার থাকে।
১০। বেশিরভাগ পাম্পের মোটর ও পাম্প যদি স্টেইনলেস স্টিলের হয়।
১১। সমস্যা হলে সহজে সার্ভিস করা যায়।

সাবমারসিবল পাম্পের অসুবিধা সমূহ |Disadvantages of Submersible Pumps
১। ইনস্টল ব্যয় অনেক বেশি।
২। পাম্পের দাম বেশি।
৩। পাম্প নষ্ট হলে পাম্প উঠানো ও নামানো কষ্ট ও খরচ বেশি হয়।

প্রিয় দর্শক সাবমারসিবল সম্পর্কে আমাদের সাবমারসিবল পাম্প পেজটি ফলো করুন। সাবমারসিবল পাম্প ব্যবহার করার পূর্বে সাবমারসিবল পাম্প সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। আমরা চেষ্টা করেছি সাবমারসিবল পাম্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে। আমাদের অন্যান পেজে ও পোস্টে সাবমারসিবল পাম্প কি এবং সঠিক সাবমারসিবল পাম্প নির্বাচন করার পোস্ট দেয়া আছে। আপনাদের কোনো ধরণের মতামত থাকলে আমাদের মেইল করুন এবং মেসেজ করুন।

Post main topic is Submersible Pump Details

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments