Wednesday, July 3, 2024
HomeUncategorizedCapacitors Using in single-phase motors

Capacitors Using in single-phase motors

Capacitors Using in single-phase motors (ক্যাপাসিটর বিভিন্ন ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস এ ব্যবহার করা হয়)

আমরা মূলত এসি ডিভাইস বা সিঙ্গেল ফেজ মোটরে ক্যাপাসিটরের ব্যবহার নিয়ে আলোচনা করব। সিঙ্গেল ফেজ মোটর ১ হর্স পাওয়ার থেকে ৫ হর্স পাওয়ার পর্যন্ত হয় এবং এই সকল মোটর মূলত ক্যাপাসিটর ব্যবহার করা হয়।

ক্যাপাসিটরের একক হচ্ছে “ধারক”। ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল ফ্যারাড প্রথম ক্যাপাসিটর আবিষ্কার করেন। ক্যাপাসিটর মূলত চার্জ ধরে রাখার কাজ করে( ডিসি কারেন্ট এর ক্ষেত্রে ) আর এসি কারেন্ট এর ক্ষেত্রে ভোল্টেজ ফিল্টার করে তা লোডে সরবরাহ করে। তবে বইয়ের ভাষায় বলতে গেলে, ক্যাপাসিটর এমন একটি বৈদ্যুতিক যন্ত্র যা দুটি পরিবাহীর পাতের মাঝে ডাই-ইলেক্ট্রিক অপরিবাহী পদার্থ নিয়ে গঠিত হয়। ডিসি ভোল্টেজ এর ক্ষেত্রে অনেক ছোট মাইক্রো ফেরাড ব্যবহার করা হয়। এবং এসি ভোল্টেজ এর ক্ষেত্রে বেশি মাইক্রো ফেরাড ব্যবহার করা হয়।

সিঙ্গেল-ফেজ-মোটরে-ক্যাপাসিটর-ব্যবহার
সিঙ্গেল ফেজ মোটরে ক্যাপাসিটর এর ব্যবহার

বাসা বাড়িতে যে বিদ্যুৎ লাইন থাকে তা সিঙ্গেল ফেজ হয়। যদি কোন মোটরে একটি ওয়েন্ডিং থাকে এবং সেই ওয়েন্ডিং এর সাথে সিঙ্গেল ফেজ কানেকশন করলে যে অর্ধ পজিটিভ সাইকেলের মাধ্যমে উৎপন্ন টর্ক ও অর্ধ নেগেটিভ সাইকেলে মাধ্যমে উৎপন্ন টর্ক সমান ও বিপরিদমুখী হবে। এর ফলে দুটি টর্কের মিলিত মান শুন্য হবে। এই কারণে মোটর গুরতে পারবে না।

এই জন্য সিঙ্গেল ফেজ মোটরে দুই ধরণের ওয়েন্ডিং ব্যবহার করা হয়। একটি রানিং ওয়েন্ডিং ও আর একটি  অক্যুলারি বা স্টার্টিং ওয়েন্ডিং থাকে। সিঙ্গেল ফেজ লাইন দিয়ে এই দুইটি ওয়েন্ডিং এ সঠিক বিদ্যুৎ সরবরাহ করার জন্য স্টার্টিং ওয়েন্ডিং এ সিরিজে ক্যাপাসিটর ব্যবহার করা হয়। এর ফলে ফেজ অ্যাঙ্গেল পার্থক্য সৃষ্টি হয়। এবং টর্ক পার্থক্য ও সৃষ্টি হয়, এই কারণে মোটর গুরতে পারে। বিস্তারিত জানতে ভিসিট করুন। সিঙ্গেল ফেজ মোটরে অনেক সময় দুই ধরণের ক্যাপাসিটর ব্যবহার করা হয়, তা হলো স্টার্টিং ক্যাপাসিটর ও রানিং ক্যাপাসিটর।

আশাকরি আপনারা খুব ভালো ধারণা পেয়েছেন। যে কোনো ধরণের প্রশ্ন থাকলে ওঠোনা আপনাদের মতামত থাকলে অবশ্যই আমাদেরকে জানাবেন। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

Capacitors Using in single-phase motors

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments